25 C
Kolkata

Union Budget 2022 : হালুয়া উৎসব ছাড়া কেন্দ্রীয় বাজেট পেশ হয়না

বিশেষ সংবাদদাতা :: হালুয়া উৎসব ছাড়া ভারতের বাজেট পেশ হয়না. কবে কোন সুদূর অতীতে বাজেট পেশের দশদিন আগে এই হালুয়া উৎসবের সূচনা হয়েছিল কে জানে? কিন্তু সেই ট্রাডিশন সমানে চলেছে. বৃহস্পতিবার এবারের বাজেট এর হালুয়া উৎসব হল. ঘি চপচপে হালুয়া তৈরি হল নর্থ ব্লকে. ওকের পাত্র থেকে হালুয়া কাঠের হাতা করে নিয়ে অর্থমন্ত্রকের বাজেট ডিভিশন এর অফিসার থেকে ক্লার্ক — সবার হাতে তুলে দিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন.

প্রতিবার যিনি ই অর্থমন্ত্রী থাকুন না কেন তাঁকে এই ভাবেই হালুয়া বিতরণ করতে হয়. হালুয়া উৎসব মানেই বাজেট ছাপতে যাওয়ার জন্যে তৈরি হওয়া. হালুয়া উৎসব হয়ে গেলেই প্রায় একশোজন অফিসার ও করণিক কে নর্থ ব্লক এর বেসমেন্টের একটি প্রশস্ত হলঘরে চলে যেতে হয়. দশ দিন তাঁরা এই বেসমেন্ট এর তালা মারা ঘরে থাকতে বাধ্য হন. বাজেটের মন্ত্রগুপ্তির জন্যে এই ব্যবস্থা. এঁদের মোবাইল ফোন জমা নিয়ে নেওয়া হয়. থাকা খাওয়া সব এই হলঘরে. পাছে. বাজেট আগেভাগে ফাঁস হয়ে যায় তা রুখতে এই ব্যবস্থা.

এমনকি এই একশো জনেরদশদিন কোনও অধিকার থাকে না বাড়ির লোকের সঙ্গে যোগাযোগ করার. দশসিন পড়ে সংসদে বাজেট পেশ হওয়ার পর এঁরা ছাড়া পান. বাজেট নোটিফিকেশন এর পর সমস্ত অর্থকরী বিভাগ থেকে রিপোর্ট নেওয়া হয়. মন্ত্রীরা তাঁদের বিভাগের দাবিদাওয়া পেশ করেন. রাজ্যগুলি তাদের আর্থিক দাবি পেশ করে. এরপর সমস্ত দিক বিবেচনা করে বাজেট পেশ করা হয়.

Featured article

%d bloggers like this: