26 C
Kolkata

Budget 2022: আজ থেকে শুরু বাজেট অধিবেশন, কেন্দ্রের বিরুদ্ধে এককাট্টা বিরোধীরা

নিজস্ব সংবাদদাতা : করোনা আবহের মাঝেই আজ থেকে শুরু হচ্ছে বাজেট অধিবেশন। উত্তরপ্রদেশ সহ পাঁচটি রাজ্যের গুরুত্বপূর্ণ বিধানসভা নির্বাচনের আগেই শুরু হচ্ছে এই অধিবেশন। যেখানে বিরোধী দলগুলির সঙ্গে সরাসরি তিক্ত নির্বাচনী প্রতিদ্বন্দ্বিতায় যাচ্ছে বিজেপি। রাজনৈতিক মহলের একাংশের মত, এবারের বাজেট অধিবেশনকে বিজেপি পুরোদমে কাজে লাগাবে। বিশেষজ্ঞদের এও মত, এই বাজেট অধিবেশনকে হাতিয়ার করে নির্বাচনের আগে কেন্দ্রে বিজেপি সরকারকে কোণঠাসা করতে প্রস্তুত বিরোধীরা। পেগাসাস ইস্যু, কৃষকদের সমস্যা এবং চীনের সঙ্গে সীমান্তের দ্বন্দ্ব – সহ বিভিন্ন বিষয় উত্থাপনের জন্য প্রস্তুত বিরোধী দলগুলি।

মার্কিন সংবাদপত্র ‘নিউইয়র্ক টাইমস’-এ প্রকাশিত একটি প্রতিবেদনের মতে, ২০১৭-তে প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদীর ইজরায়েল সফরকালে ভারত এবং ইজরায়েলের মধ্যে ২০০ কোটি মার্কিন ডলারের একটি প্রতিরক্ষা চুক্তি হয়। সেই চুক্তিতে প্রতিরক্ষা সরঞ্জামের পাশাপাশি পেগাসাসেরও নাম ছিল। যার সাহায্যে বিরোধী দলের নেতা-নেত্রীদের ফোনে আড়ি পাতার অভিযোগ উঠেছে কেন্দ্রের মোদী সরকারের বিরুদ্ধে। আর তাই বাজেট অধিবেশেনে ফের ঝড় তুলতে চলেছে ‘পেগাসাস’। সোমবার সংসদে ঢোকার আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, ‘‘সংসদের প্রত্যেককে অধিবেশনে স্বাগত। তবে আশা করব, ভোট কোনওভাবেই বাজেট অধিবেশনকে প্রভাবিত করবে না। সব দল খোলা মনে উত্তম চর্চা করে দেশের প্রগতিকে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করবেন।’’

আরও পড়ুন:  Kedarnath Temple: খুলছে কেদারনাথের পোর্টাল

সংক্রমণের কারণে অধিবেশনের কাজ যাতে ব্যাহত না হয়, তার জন্য সতর্কতাবশত একাধিক বিধিনিষেধ জারি করা হয়েছে। সংসদ কর্তৃপক্ষের নয়া নির্দেশিকায় একদিকে যেমন সাংসদদের বসার আসনে পরিবর্তন আনা হয়েছে, তেমনই প্রশ্নোত্তরের জন্য “জিরো আওয়ার”-র মেয়াদও কমিয়ে দেওয়া হয়েছে। প্রত্যেক সাংসদকে বাজেট অধিবেশনে যোগ দেওয়ার ৪৮ ঘণ্টা আগে আরটি-পিসিআর পরীক্ষা-ও করাতে হবে।খুব সীমিত সংখ্যক সাংসদরাই তাদের নির্দিষ্ট আসনে বসতে পারবেন।

সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য বাকিদের গ্যালারিতে বসার ব্যবস্থা করা হয়েছে। অনেক সাংসদকে আবার অপর কক্ষেও বসানো হতে পারে। প্রথমে জল্পনা শোনা গিয়েছিল যে এবার প্রশ্নোত্তরের জন্য কোনও সময় বরাদ্দ করা হবে না। তবে সংসদীয় বিষয়ক মন্ত্রকের তরফে জানানো হয়েছে, ৬০ মিনিট বরাদ্দ থাকবে প্রশ্নোত্তর পর্বের জন্য। তবে জিরো আওয়ারের মেয়াদ এক ঘণ্টার বদলে ৩০ মিনিট করে দেওয়া হয়েছে রাজ্যসভায়। লোকসভার তরফে এখনও জিরো আওয়ার সম্পর্কে কিছু জানানো হয়নি।

আরও পড়ুন:  ধানবাদে বহুতলে আগুন, পুড়ে ছাই একাধিক প্রাণ

Featured article

%d bloggers like this: