28 C
Kolkata

Budget 2022 :বাজেটে থাকছে না ‘জিরো আওয়ার’ ও ‘কোশ্চেন আওয়ার’

নিজস্ব সংবাদদাতা : আসন্ন বাজেট অধিবেশনে রাজ্যসভার সদস্যদের জন্য আদর্শ আচরণবিধি জারি করেছেন সংসদের উচ্চ কক্ষের চেয়ারম্যান এম ভেঙ্কাইয়া নাইডু। আদর্শ আচরণবিধি বা কোড অফ কন্ডাক্টে উল্লেখ্য করা হয়েছে, সংসদ কক্ষে অধিবেশন চলাকালীন সংসদ সদস্যদের আরও বেশি দায়িত্ববান আচরণ করতে হবে। জনতার সার্বিক উন্নয়নের কথা মাথায় রাখতে হবে। সংসদ কক্ষে সুআচরণের মাধ্যমে সাধারণ মানুষের কাছে বিশ্বাসযোগ্য হয়ে উঠতে হবে। এইসঙ্গে জানিয়ে দেওয়া হয়েছে, বাজেটের অধিবেশনের প্রথম দু’দিন ‘জিরো আওয়ার’ ও ‘কোশ্চেন আওয়ার’ বা প্রশ্নত্তর পর্ব থাকবে না।

ঘটনায় ক্ষুব্ধ বিরোধীদের প্রশ্ন, প্রশ্ন করার অধিকার কেড়ে নিচ্ছে সরকার। এবার দুই দফায় হতে চলেছে সংসদের বাজেট অধিবেশন । প্রথম পর্বের অধিবেশন শুরু হবে ৩১ জানুয়ারিতে। চলবে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত। দ্বিতীয় পর্ব চলবে ১৪ মার্চ থেকে ৮ এপ্রিল পর্যন্ত। ১ ফেব্রুয়ারি সাধারণ বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। বাজেট অধিবেশনের প্রাক্কালে রাজ্যসভার সদস্যদের জন্য আদর্শ আচরণবিধির কথা বলতে গিয়ে সংসদের উচ্চ কক্ষের চেয়ারম্যান এম ভেঙ্কাইয়া নাইডু বলেছেন ,

আরও পড়ুন:  Mukesh Ambani: হামলার আশঙ্কা! মুকেশ আম্বানিকে Z+ নিরাপত্তা দেওয়ার নির্দেশ কেন্দ্রের
আরও পড়ুন:  Goa Tmc: সবচেয়ে বেশি খরচ করেও গোয়ায় জয় অধরা তৃণমূলের

সংসদের ভেতরের কোনও বিষয়ের ভোটাভুটির সময় যেন কোনও সাংসদ কোনও ধরনের প্রাপ্তির আশা না করেন, কোনও রকম অর্থ বা পারিশ্রমিক বা উপহার গ্রহণ না করেন। বলা হয়েছে, এই ধরনের পারিশ্রমিক বা উপহার বৃহত্তর স্বার্থের জন্য ক্ষতিকর। সংসদের কোনও গুরুত্বপূর্ণ গোপন বিষয়কে সংসদের অনুমতি ছাড়া প্রকাশ্যে আনা যাবে না বলেও আদর্শ আচরণবিধিতে উল্লেখ করা হয়েছে। দেশের সংবিধান, আইন ও সংসদীয় মর্যাদাকে সবার উপরে মান্যতা দিতে বলা হয়েছে সাংসদদের ।

Featured article

%d bloggers like this: