24 C
Kolkata

Budget 2023: বাজেটে জন্য নয়া প্রকল্পের অর্থমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদন: আজ, বুধবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ বাজেট পেশ করা শুরু করেছেন সকাল ১১ টা থেকে। তার দিকেই তাকিয়ে রয়েছে দেশবাসী। লোকসভা নির্বাচনের আগে দ্বিতীয় মোদি সরকারের শেষ পূর্ণাঙ্গ এই বাজেট। অর্থমন্ত্রী সকালে বাড়ি থেকে বেরিয়ে প্রথমে নর্থ ব্লকে যান। তারপর সেখানে এই বাজেট নিয়ে অর্থ মন্ত্রকের আধিকারিকদের সঙ্গে শেষ মুহূর্তের আলোচনা সম্পূর্ণ করেই রাষ্ট্রপতি ভবনের উদ্দেশ্যে রওনা দেয়। ওখানে গিয়ে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সাথে দেখা করে তিনি বাজেট অনুমোদনের পর অর্থমন্ত্রী যান সংসদে। তারপরই আনুষ্ঠানিকভাবে অনুমোদনের জন্য বৈঠকে বসবে কেন্দ্রীয় মন্ত্রিসভা। অবশেষে ক্যাবিনেট বৈঠককের অনুমোদনের পরই শুরু হয় এই বাজেট।

সকাল থেকেই দেশবাসীর ভাবছে কি হবে আজকের বাজেটে। কিন্তু এই বাজেটের মহিলাদের জন্য কেন্দ্রীয় অর্থমন্ত্রী নিয়ে আসল নতুন একটা প্রকল্প। তাও আবার স্বল্পসঞ্চয়ে। এই প্রকল্পের নাম ‘মহিলা সম্মানপত্র’। যার সুদের হার মাত্র ৭.৫%। এই প্রকল্পে ২ বছরের জন্য রাখা যাবে ২ লক্ষ টাকা। আসন্ন লোকসভা নির্বাচন তার আগেই মহিলাদের কথা মাথায় রেখেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা যাচ্ছে। আদিবাসী জনজাতি, মুসলিম ভোটের পাশাপাশি চলতিবারে ভারতীয় জনতা পার্টির মূল লক্ষ্য মহিলা ভোটও। এছাড়াও সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমে সর্বোচ্চ ৩০ লক্ষ টাকা পর্যন্ত রাখা যাবে। পোস্টঅফিসে মান্থলি ইনকাম স্কিমে ৪.৫ লক্ষের পরিবর্তে ৯ লক্ষ টাকা রাখা যাবে।এমনকি জয়েন্ট অ্যাকাউন্টে ৯ লক্ষ টাকার পরিবর্তে ১৫ লক্ষ টাকা রাখা যাবে।

 অর্থমন্ত্রীর ঘোষণা অনুযায়ী, সাত লক্ষ টাকা বার্ষিক আয় পর্যন্ত দিতে হবে না কর। ১৫ লক্ষ টাকা আয় পর্যন্ত কর কমিয়েছেন অর্থমন্ত্রী। করমুক্তির ঘোষণায় দেশের কোটি কোটি চাকুরিজীবী স্বস্তি পাবেন বলে আশা সকলের। পাখির চোখ লোকসভা ভোট। তার আগেই শেষ পূর্ণ বাজেট পেশ হল বুধবার।

আরও পড়ুন:  ISRO:ভারতের মুকুটে নয়া পালক, ব্রিটেনের সংস্থার ৩৬ স্যাটেলাইটকে নিয়ে মহাকাশে পাড়ি সর্ববৃহৎ LVM3 রকেটের

Featured article

%d bloggers like this: